সর্বশেষ খবর
Home / slider / পার্বত্যাঞ্চলে যক্ষ্মারোগ দূর করতে সবাইকে সম্মিলিতভাবে এগিয়ে আসতে হবে

পার্বত্যাঞ্চলে যক্ষ্মারোগ দূর করতে সবাইকে সম্মিলিতভাবে এগিয়ে আসতে হবে

রাঙামাটি প্রতিনিধি

প্রকাশ : 06.03.19, সময় : 5.10 pm

যক্ষ্মা শুধু একটি রোগ নয়,এটি একটি সামাজিক সমস্যাও। তাই পার্বত্যাঞ্চলে রোগটি নিয়ন্ত্রণ ও নির্মূলে প্রয়োজন সম্মিলিত সামাজিক উদ্যোগ। এই রোগ শুধু জীবাণুর কারণেই হয় না।
দারিদ্র্য,অপুষ্টি,ঘন বসতি,অজ্ঞতা,অসচেতনতাসহ বিভিন্ন উপসর্গ এর সঙ্গে জড়িত। শহরে ও দূর্গম এলাকার অনেক পরিবার এখনও যক্ষ্মা রোগ শনাক্তের বাইরে থেকে যাচ্ছে।
বুধবার দুুপুরে রাঙামাটি ডায়াবেটিক সমিতির হাসপাতাল সম্মেলন কক্ষে যক্ষ্মা রোগ নিয়ন্ত্রণ ও যক্ষ্মা রোগী সনাক্তকরণে সাংস্কৃতিক কর্মীদের করনীয় শীর্ষক জেলা মতবিনিময় সভায় বক্তারা এসব কথা বলেন।
বাংলাদেশ জাতীয় যক্ষ্মা নিরোধ সমিতি (নাটাব) আয়োজনে নাটাব রাঙামাটি জেলা শাখার সভাপতি এ কে এম মকছুদ আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,রাঙামাটি জেলা সিভিল সার্জন ডাঃশহীদ তালুকদার,সহকারী সিভিল সার্জন ডাঃনিহার রঞ্জন নন্দী,রাঙামাটি বক্ষব্যাধি হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক ডাঃ সুশোভন দেওয়ান ও সাংস্কৃতিক সংগঠন সুর নিকেতনের প্রতিষ্ঠাতা মনোজ বাহাদুর ও শিল্প নিকুঞ্জ সহ সভাপতি সাংবাদিক নন্দন দেবনাথ।
সভায় প্রধান অতিথির বক্তব্যে রাঙামাটি জেলা সিভিল সার্জন ডা. শহীদ তালুকদার বলেন, সমাজে প্রতিটি মানুষ যদি সচেতন হয় তা হলে যক্ষ্মা নির্মুল কোন বিষয় নয়। আর সরকারের একার পক্ষে যক্ষ্মা রোগ নিয়ন্ত্রণ ও নির্মূল সম্ভব নয়। সামাজিক দায়িত্বের জায়গা থেকে সরকারের পাশাপাশি এনজিও,নাগরিক সমাজ, সাংস্কৃতিককর্মীসহ সর্বস্তরের মানুষের অংশগ্রহণের মাধ্যমে এ রোগ নিয়ন্ত্রণে কর্মপরিকল্পনা নিতে হবে। সবার অংশীদারিত্ব নিশ্চিত করতে পারলে যক্ষ্মা রোগ নিয়ন্ত্রণে সাফল্য আসবে।
সভাপতির বক্তব্যে নাটাবের সভাপতি এ কে এম মকছুদ আহমেদ বলেন, যক্ষ্মা রোগ নিয়ন্ত্রণে সরকার সর্বধরণের ব্যবস্থা গ্রহন করে চলেছে। বর্তমানে দেশের সকল উপজেলা স্বাস্থ্য সেবা কেন্দ্র ও নিদিষ্ট এনজিও ক্লিনিকে ও নাটাবের মাধ্যমে যক্ষ্মা রোগ নির্ণয় ও রোগীদের ঔধষসহ চিকিৎসার সব ব্যবস্থা সরকার বিনামূল্যে প্রদান করছে।
যক্ষ্মা রোগ দেখা দেয়া মাত্র তার চিকিৎসা গ্রহন করা প্রয়োজন। তাই সবাইকে সমন্বয়ের মাধ্যমে কাজ করে যেতে হবে। আর সচেতন নাগরিক যদি যক্ষ্মা রোগ সর্ম্পকে সচেতনতা সৃষ্টি করতে পারে তা হলে দেশে যক্ষ্মা নিয়ন্ত্রণ কার্যক্রম তার অভীষ্ট লক্ষ্যে পৌঁছে যেতে পারবে।

About Chattogram Post

Check Also

প্রিয় বাংলাদেশের আলোচনা সভা ও পথশিশুদের খাবার বিতরণ

প্রেস বিজ্ঞপ্তি ।। প্রকাশ : 16.10.19, সময় : 8.11 pm   বিশ্ব খাদ্য দিবস ২০১৯ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশক : সৈয়দ তারেকুল আনোয়ার

বার্তা ও সম্পাদকীয় কার্যালয় : রুহি কম্পিউটার

আল-ফতেহ শপিং সেন্টার (৪র্থ তলা)

১৮২ আন্দরকিল্লা, চট্টগ্রাম।

মোবাইলঃ 01670438670, 01819976697

ই-মেইলঃ chattogrampost@gmail.com