সর্বশেষ খবর
Home / Uncategorized / ব্যায়াম করার সঠিক সময় কখন জানালো গবেষকরা

ব্যায়াম করার সঠিক সময় কখন জানালো গবেষকরা

লাইফ স্টাইল ডেক্স ।।

প্রকাশ : 14.07.19, সময় : 1.41 pm

বাড়তি ওজন ঝরিয়ে ফেলতে কতরকম কসরতই না করতে হয়। বেছে বেছে খাওয়া, মেপে মেপে ঘুম, শরীরচর্চা আরও কত কী! ওজন কমানোর জন্য আপনি কোন ধরনের ব্যায়াম বেছে নেবেন তা সম্পূর্ণ। আপনার পছন্দের উপর নির্ভর করছে। যোগা কিংবা অ্যারোবিকস, জুম্বা কিংবা মেশিন ওয়ার্কআউট- আপনার শরীর ও মনের চাহিদা অনুসারে যে কোনো একটি বেছে নিতে পারেন। তবে সেটি ঠিক কোন সময়? কখন ব্যায়াম করে ঘাম ঝরালে বেশি উপকার মিলবে তা জানিয়েছেন গবেষকেরা।

৩৭৫ জন পুর্ণবয়স্ক মানুষের ওপর গবেষণা চালিয়ে দেখা গিয়েছে যে দিনের অন্য কোনো সময়ের তুলনায় সকালে ঘুম থেকে উঠে ওয়ার্ক আউট করলে তার সুফল সবচেয়ে বেশি পাওয়া যায়। বিশেষজ্ঞরা বলছেন যে সকালে উঠে ব্যায়াম করলে সারাদিন বেশি অ্যাক্টিভ থাকা যায়।

কখন ব্যায়াম করলে ওজন কমে?

এনার্জি বাড়ায়
সকালে ব্যায়াম করে নিলে এনার্জির মাত্রা অনেকটাই বেড়ে যায়। তার ফলে এক জায়গায় বসে থাকার বদলে সারাদিন আপনি ঘোরাঘুরি বেশি করবেন। ফলে সহজেই ওজন তাড়াতাড়ি কমবে।

কখন ব্যায়াম করলে ওজন কমে?

হজমশক্তি বাড়ে
সকালে ব্যায়াম করলে হজমশক্তি অনেকটাই বেড়ে যায়। সকালের খাবার খাওয়ার আগে গা ঘামিয়ে নিলে আপনার শরীরে মেদ জমার প্রবণতা অনেক কমে যায়। শরীর দ্রুত ঝরঝরে হয়ে ওঠে।

কখন ব্যায়াম করলে ওজন কমে?

ঘুম ভালো হয়
গবেষণায় দেখা গেছে, সকালে যারা ব্যায়াম করেন, তাদের রাতে ঘুম বেশি ভালো হয়। ঘুম ভালো হওয়ায় ঘুমের মধ্যে ৩০০ ক্যালোরি বেশি পোড়াতে পারেন এরা। তবে সকালে সময় না পেলে বিকেলে ব্যায়াম করুন। কিন্তু খেয়াল করে রোজ দিনের নির্দিষ্ট একটা সময়েই শরীরচর্চা সেরে ফেলুন। তাহলেই সবচেয়ে বেশি ফল পাবেন।

আপনি যখন ওজন কমানোর সিদ্ধান্ত নেবেন তখন অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে শুরু করবেন। কারণ এই বিষয়ে তিনিই সবচেয়ে সঠিক সিদ্ধান্তটি দিতে পারবেন।

টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে।

About Chattogram Post

Check Also

আগামী ২২ আগস্ট থেকে বন্ধ হচ্ছে ফেসবুক গ্রুপ চ্যাট

বিজ্ঞান ও প্রযুক্তি ডেক্স ।। প্রকাশ : 17.08.19, সময় : 9.19 pm কাজের প্রয়োজনে কিংবা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশক : সৈয়দ তারেকুল আনোয়ার

বার্তা ও সম্পাদকীয় কার্যালয় : রুহি কম্পিউটার

আল-ফতেহ শপিং সেন্টার (৪র্থ তলা)

১৮২ আন্দরকিল্লা, চট্টগ্রাম।

মোবাইলঃ 01670438670, 01819976697

ই-মেইলঃ chattogrampost@gmail.com