সর্বশেষ খবর
Home / slider / কদর বেড়েছে খাটিয়ার

কদর বেড়েছে খাটিয়ার

এম আর আই রফিক

প্রকাশ : 10.08.19, সময় : 1.03 pm

 

ফাইল ছবি

কোরবানী পশুর মাংস কাটার বিভিন্ন সরাঞ্জামাদির পাশাপাশি কদর বেড়েছে খাটিয়ার।
খাটিয়া হল গাছের গোড়ার দিকের গোলাকার কাঠ। চারপাশটায় গাছের ছালবাকল থাকে। বিভিন্ন ‘স’ মিল ও গাছ ব্যাবসায়ীর কাছ থেকে কাজে লাগে না -এমন সাইজের ছোট ছোট কাঠের গুড়ি ক্রয় করেন খাটিয়া ব্যাবসায়ীরা। এরপর নির্দিষ্ট মাপে কেটে ওপরের ও নিচের অংশ সুন্দরভাবে কেটে সমতল করে  সেগুলো মাংস কাটার উপযোগী করে বিক্রি করা হয়। মাংস কাটার কাজে ব্যবহার করা হয় কাঠের খাটিয়া। এই খাটিয়া সারা বছর ব্যবহার করেন কসাইরা।
কোরবানি ঈদের সময়ে আলাদা কদর বেড়ে যায় এসব কাঠের  খাটিয়ার। কোরবানির পশুর মাংস কাটার জন্য সাধারণ মানুষ এসব খাটিয়া ক্রয়ে ব্যস্ত হয়ে পড়েন। খাটিয়া তৈরিতে তেঁতুল গাছের কাঠকে প্রাধান্য দেওয়া হয়। কারণ অন্য কাঠের তুলনায় তেঁতুল কাঠের খাটিয়া দা-ছুরির আঘাতে তেমন ফেঁটে যায়না বলে জানান ক্রেতা বিক্রেতাগণ।
উপজেলার বিভিন্ন হাটবাজারে দেখা যায় কোরবানী ঈদ সামনে রেখে ব্যস্ত খাটিয়া ব্যবসায়ীরা। বিভিন্ন স্থায়ী দোকানদারের পাশাপাশি মৌসুমি ব্যবসায়ীরা অস্থায়ী দোকান খুলে বসেছে। থরে থরে সাজিয়ে রেখেছেন এসব কাঠের খাটিয়া।
বিশেষ করে বিভিন্ন ফার্ণিচার দোকান ও গাছের দোকানে খাটিয়া বিক্রির দৃশ্য চোখে পড়ে। নাজিরহাট,বিবিরহাট,আজাদীবাজার,নানুপুরসহ বিভিন্নস্থানে সরেজমিনে দেখা যায়,মৌসুমী ব্যবসায়ীরা যেখানে গরুর বাজার তার আশে পাশে বসে খাটিয়া বিক্রি করছেন। খাটিয়া কিনতে ক্রেতাদের ভীড়। প্রতিটি খাঠিয়া ১০০- ৩০০ টাকা পর্যন্ত বিক্রি করছেন।
খাটিয়া কিনতে আসা আলী নেওয়াজ বলেন,অনেক সময় ঝামেলার মধ্যে ভুলে গিয়ে খাটিয়া কেনা হয়না। মাংস কাটতে গিয়ে বিড়ম্বনায় পড়তে হয়। লাখ টাকার গরু কিনে সমান্য টাকার খাটিয়ার প্রয়োজন কত তখন বুঝা যায়। তাই মনে থাকতে থাকতে আগেবাগে খাটিয়া নিতে আসলাম।
কসাইদের সারাবছর খাটিয়ার প্রয়োজন হলেও।তেমন একটা বিক্রি হয়না বলে জানান ব্যাবসায়ীরা।
কোরবানির ঈদ এলেই বিক্রিটা বেড়ে যায়।তাই ক্রেতাদের চাহিদা অনুযায়ী ছোট বড় বিভিন্ন সাইজের খাটিয়া তৈরি করে বিক্রি করেন ব্যাবসায়ীরা।
ফার্ণিচার ব্যাবসায়ী মোহাম্মদ জাপর বলেন,অন্যান্য সময় কেউ অর্ডার দিলে তৈরি করে দিয়। তবে কোরবানির ঈদকে সামনে রেখে বেশি করে তৈরি করে রাখি। কারন এ সময় খাটিয়ার চাহিদা বেড়ে যায়। তিনি আরো জানান, কাঠের মধ্যে তেঁতুল গাছের কাঠ অত্যন্ত শক্ত ও মজবুত।

About Chattogram Post

Check Also

আগামী ২২ আগস্ট থেকে বন্ধ হচ্ছে ফেসবুক গ্রুপ চ্যাট

বিজ্ঞান ও প্রযুক্তি ডেক্স ।। প্রকাশ : 17.08.19, সময় : 9.19 pm কাজের প্রয়োজনে কিংবা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশক : সৈয়দ তারেকুল আনোয়ার

বার্তা ও সম্পাদকীয় কার্যালয় : রুহি কম্পিউটার

আল-ফতেহ শপিং সেন্টার (৪র্থ তলা)

১৮২ আন্দরকিল্লা, চট্টগ্রাম।

মোবাইলঃ 01670438670, 01819976697

ই-মেইলঃ chattogrampost@gmail.com