সর্বশেষ খবর
Home / Uncategorized / স্তন ক্যান্সার সচেতনার মাস অক্টোবর- ডাঃ নাহিদা

স্তন ক্যান্সার সচেতনার মাস অক্টোবর- ডাঃ নাহিদা

তসলিম খাঁ

প্রকাশ : 09.10.19, সময় : 7.30 pm

স্তন ক্যান্সারের সচেতনার মাস এই অক্টোবর। এই মাসে পৃথিবীর সকল দেশে বড় বড় pink really, pink color ribbon কে ক্যান্সার সচেতনতা জন্য ব্যাবহার করে। বিগত পাঁচ বছর ধরে চট্টগ্রামে এই রঙটা নিয়ে “গোলাপি মিছিল”এ কাজ করছেন একজন খ্যাতিমান শিশু চিকিৎসক ডাঃ নাহিদা খানম সিমু। তিনি শিশু চিকিৎসক হবার পরও স্তন ক্যান্সার সচেতনতা নিয়ে কাজ করছেন। আর তাঁরই সাক্ষাৎকার নিয়েছেন আমাদের নগর প্রতিবেদক তসলিম খাঁ।

নগর প্রতিবেদক – তার জন্য পর্যাপ্ত সচেতনতার প্রয়োজন আছে কি?
ডা. নাহিদা – আছে মানে! অবশ্যই আছে। স্তন ক্যান্সার নিয়ে রয়েছে পর্যাপ্ত সচেতনতার অভাব। আর এই সচেতনতার অভাবে অনেকের একেবারে শেষ পর্যায়ে গিয়ে ধরা পড়ছে এটি। তখন মৃত্যুর প্রহর গোনা ছাড়া আর কোনো উপায় থাকে না। অথচ ঘরে বসেই সহজে একজন নারী তার স্তন পরীক্ষা করে নিতে পারেন। এতে স্তন ক্যান্সার প্রাথমিক পর্যায়েই নির্ণয় করা সম্ভব। প্রাথমিক পর্যায়ে স্তন ক্যান্সার নির্ণয় করা সম্ভব হলে ক্যান্সারের সাথে লড়াইয়ে জিতে যাওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যায়। এই উদেশ্যে FCASB স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে সচেতনতা কার্যত্রুম চালিয়ে যাচ্ছে।
নগর প্রতিবেদক –স্তন ক্যান্সার তো এখন একটি বড় সমস্যা। চিকিৎসা বিজ্ঞানে অগ্রযাত্রা কতটুকু এগিয়েছে আপনি মনে করেন?
ডা. নাহিদা – আপনারা হয়তো জানেন যে, বিজ্ঞানের অভূতপূর্ব অগ্রযাত্রা সত্ত্বেও সারাবিশ্ব ক্যান্সার এখনও একটি বড় সমস্যা। চিকিৎসা বিজ্ঞানীরা একের পর এক গবেষণা করে ক্যান্সার নিরাময়ের পথ বের করেছেন। নিত্য নতুন  চিকিৎসা ব্যবস্থা দিয়ে এই রোগ প্রতিরোধ ও নিরাময়ের চেষ্টা করছেন। কিন্তুু সেই প্রাচীন প্রবাদ, Cancer has no answer, এখনও নির্মম বাস্তবতা হিসেবে বিরাজ করছে। ক্যান্সার প্রতিদিন মানুষের প্রাণ কেড়ে নিচ্ছে। আর এই ক্যান্সারের কোন বাছবিচার না থাকলেও মহিলাদের মধ্যে ক্যান্সার ঝুঁকি দিন দিন বেড়ে চলেছে। সাম্প্রতিক সময়ে স্তন ক্যান্সার, ফুসফুস ক্যান্সার, বুহদন্ত্রের ক্যান্সার, জরায়ু ক্যান্সার, ওভারিয়ান ক্যান্সার ও জরায়ু মুখ ক্যান্সারের প্রকোপ বেড়েছে। কিন্তু ক্যান্সারের প্রতিশোধক থাকলেও সবগুলোর চিকিৎসা করার সক্ষমতা এখনও অর্জিত হয়নি। এই হতাশাব্যঞ্জক পরিস্থিতিতেও আশার আলো খুঁজে বের করছে চিকিৎসা বিজ্ঞান। এরই মধ্যে প্রমাণ হয়েছে সতর্ক থাকলে এবং কিছু নিয়ম মেনে চললে অনেক ক্যান্সার ঠেকানো যায় তার বিস্তার লাভের আগেই।
নগর প্রতিবেদক –এর থেকে প্রতিরোধের উপায় কিভাবে লাভ করা যায়?
ডা. নাহিদা –প্রাথমিক পর্যায়ে প্রতিরোধ করা গেলে ক্যান্সার থেকে মুক্ত পাওয়ার সম্ভবনা অনেক বাড়ে। আর প্রেক্ষপটেই আমরা সামিল হয়েছি সচেনতার মিছিলে। এই পধচলা অনেক কঠিন ও দুর্গম যার শেষ আমাদের জানা নেই। তাই যকটুকু সচেতন করা সম্ভাব ততটুকু নিয়ে আমাদের এই যাত্রা। আমরা নিজ উদ্যোগে জনসচেতনতার উদ্দ্যেশ্যে এবং মহিলাদের  ক্যান্সার সমস্যা সমাধানের উপায় খোঁজার লক্ষ্যে একটি কার্যক্রম শুরু করতে চলছি। আমাদের এই প্রচেষ্টার ফসল হল মহিলা ক্যান্সার সচেতনতা সোসাইটি Female Cancer Awareness Society. এই সোসাইটি এতদিন অনলাইনে সচেতনতা চালিয়ে এসেছিল। সময়ের প্রয়োজনে এটি এখন আপনাদের সামনে আত্বপ্রকাশ। এই রোগে আক্রান্ত মহিলারা নিজের সংকোচ লজ্জা, কুসংস্কার অথবা অবহেলার কারণে শেষ পর্যায়ে চিকিৎসকের শরণাপন্ন হন। আর তখন চিকিৎসাশাস্ত্র তার জন্য অকেজো হয়ে পড়ে। ক্যান্সার রোগের চিকিৎসা অত্যান্ত ব্যয়বহুল। আমাদের সমাজে আমরা দেখি যখন কোন ব্যক্তি ক্যান্সার আক্রান্ত হয়ে তখন সবাই বিত্তশালীদের স্মরণপন্ন হয় সাহায্যে আশায়। আমাদের এই FCAS চিকিৎসা সহায়তা জন্য নয়। আমরা রোগ হওয়ার পূর্বেই যাতে মহিলারা সচেতন হন। সর্তক হন, সংকোচ, লজ্জা, ভয় ও জড়তা কাটিয়ে সামনে এগিয়ে এসে প্রাথমিক পর্যায়ে রোগ নির্ণয় করতে সাহস দিয়ে যাই।
নগর প্রতিবেদক –স্তন ক্যান্সার নিয়ে আপনার ইচ্ছা কি বলবেন দয়া করে?
ডা. নাহিদা -আমার বর্তমান ইচ্ছা, মাননীয় প্রধানমন্ত্রীর কাছে চাওয়া জরায়ু ক্যান্সারের এই ব্যয়বহুল টীকা সরকারি পর্যায়ে স্কুল থেকে (৯-১৪) বছরের মধ্যে দেয়া হোক বিনামূল্যে। যেহেতু স্তন ক্যান্সার এর সচেনতাই একমাত্র সুরক্ষা। আমি মনে করি স্তনক্যান্সার এর সরকারীভাবে সচেতনতা বৃদ্ধি করা হোক।
নগর প্রতিবেদক – দৈনিক চট্টগ্রাম পোস্ট এর সম্পর্কে কিছু বলবেন?
ডা. নাহিদা – দৈনিক চট্টগ্রাম পোস্ট এর সকল সাংবাদিক, পাঠক শুভাকাক্সক্ষীদের আমার প্রীতিময় ভালবাসা থাকলো এবং এই পত্রিকার উত্তর উত্তর সাফল্য কামনা করি।

About Chattogram Post

Check Also

স্বাধীন বাংলা বেতারের শিল্পী মৃনাল ভট্টাচার্যের মৃত্যুতে গীতিকবি সংসদের শোক

প্রেস বিজ্ঞপ্তি ।। প্রকাশ : 12.07.2020, সময় : 4.26 pm স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদকমণ্ডলীর সভাপতি : নিজাম উদ্দিন মাহমুদ হোসাইন

সম্পাদক ও প্রকাশক : সৈয়দ তারেকুল আনোয়ার

বার্তা ও সম্পাদকীয় কার্যালয় : রুহি কম্পিউটার

আল-ফতেহ শপিং সেন্টার (৪র্থ তলা)

১৮২ আন্দরকিল্লা, চট্টগ্রাম।

মোবাইলঃ 01670438670, 01819976697

ই-মেইলঃ chattogrampost@gmail.com