সর্বশেষ খবর
Home / Uncategorized / চট্টগ্রাম রেলের পরিত্যাক্ত জমিতে নির্মিত হচ্ছে ৫০০ শয্যার হাসপাতাল

চট্টগ্রাম রেলের পরিত্যাক্ত জমিতে নির্মিত হচ্ছে ৫০০ শয্যার হাসপাতাল

পোস্ট ডেক্স ।।

প্রকাশ : 13.02.2020, সময় : 2.48 pm

চট্টগ্রামে রেলের পরিত্যাক্ত জমিতে পাবলিক প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) আওতায় নির্মিত হচ্ছে ৫০০ শয্যার একটি হাসপাতাল ও ১০০ আসনের মেডিকেল কলেজ। প্রতিষ্ঠানটি নির্মাণে ব্যয় হবে ৪৮৬ কোটি টাকা। ৬ একর জায়গার মধ্যে নতুন এই হাসপাতালটি নির্মাণ করা হবে।

বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) সচিবালয়ে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত একটি ক্রয় প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে বলে সভা শেষে রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন সাংবাদিকদের জানিয়েছেন।

তিনি বলেন, বিভিন্ন জায়গায় রেলের জমি আছে, সেগুলো হয়তো রেলের ডেভলপমেন্টের জন্য কাজে লাগবে। সেই পরিত্যক্ত জমিগুলো কিভাবে ব্যবহার করতে পারি এ উদ্যোগ নেয়া হয়েছে। বর্তমানে সরকারের যে নীতি আমাদের উন্নয়ন প্রকল্পগুলোর প্রায় ৩০ ভাগ পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের অধীনে নেয়ার এবং পিপিপি অনুযায়ী প্রধানমন্ত্রীর অফিস থেকে এগুলো দেখভাল করা হয়। এর অধীনে চট্টগ্রামে ৫০০ শয্যার একটি হাসপাতাল ও ১০০ আসনের একটি মেডিকেল কলেজ হবে। এই প্রকল্পটি আজ ক্রয় কমিটিতে অনুমোদিত হলো। এটা রেলওয়ের প্রথম পিপিপি প্রকল্প। আগামীতে আমাদের দেশের রেলের ভূমিগুলোতে এই প্রক্রিয়ায় প্রকল্প বাস্তবায়ন করবো।

রেলমন্ত্রী বলেন, এ প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ৪৮৬ কোটি টাকা। এটি ৫০ বছরের জন্য বাস্তবায়ন হবে।

বেদখল জমি উদ্ধার প্রসঙ্গে তিনি বলেন, যেগুলো বেদখল আছে সেগুলো তো উদ্ধার করছিই ইতোমধ্যে। বিভিন্ন জায়গায় উদ্ধার প্রক্রিয়া চলমান আছে। আমাদের মূল বিষয় হবে জমিগুলো উদ্ধার করে আমরা কী করবো সেটি ঠিক করা। উন্নয়নের জন্য রেল পরিচালনার জন্য যে কাজগুলো হচ্ছে, লাইন সম্প্রসারণ, বিভিন্ন স্থাপনা নির্মাণ। এছাড়াও কিছু জমি আছে যেগুলো বিভিন্ন ধরনের মার্কেট করে হয়তো নিজেরাই ভোগ দখল করছে। সেগুলো উদ্ধার করে একটি ব্যবস্থাপনার মধ্যে আমরা নিয়ে আসতে চাই। সেগুলো উদ্ধার করে অর্থনৈতিকভাবে যেন রেল কিছু পেতে পারে সরাসরি সেই ব্যবস্থা নিচ্ছি।

দলীয় অফিসের ব্যানারে রেলের জমি দখল প্রসঙ্গে তিনি বলেন, এগুলো কোনো কিছুই থাকবে না। আমরা দলমত নির্বিশেষে রেলের জায়গাগুলো রেলের অধীনে নিয়ে আসছি এবং এগুলো কিভাবে ব্যবহার করা যায় সেজন্য আমরা সেই প্রক্রিয়া গ্রহণ করেছি। পিপিপির অধীনে যাতে বড় ধরনের কোনো প্রকল্প করা যায় সেই সুযোগও তৈরি করছি। আবার নিজেরা মার্কেট করে ভাড়া দিতে পারি সে ব্যবস্থাও করছি।

চট্টগ্রামের সিআরবিতে ৬ একর জমিতে মেডিকেল এবং মেডিকেল কলেজটি হবে বলে জানান তিনি।

About Chattogram Post

Check Also

চারটি ধাপে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার আয়োজন

পোস্ট ডেক্স ।। প্রকাশ : 26.02.2020, সময় : 6.26 pm দেশের বিজ্ঞান ও প্রযুক্তি, কৃষি, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদকমণ্ডলীর সভাপতি : নিজাম উদ্দিন মাহমুদ হোসাইন

সম্পাদক ও প্রকাশক : সৈয়দ তারেকুল আনোয়ার

বার্তা ও সম্পাদকীয় কার্যালয় : রুহি কম্পিউটার

আল-ফতেহ শপিং সেন্টার (৪র্থ তলা)

১৮২ আন্দরকিল্লা, চট্টগ্রাম।

মোবাইলঃ 01670438670, 01819976697

ই-মেইলঃ chattogrampost@gmail.com