সর্বশেষ খবর
Home / Uncategorized / রান্নাঘরে থেকে বিরক্ত? কাজ কমাতে যা করবেন

রান্নাঘরে থেকে বিরক্ত? কাজ কমাতে যা করবেন

লাইফ স্টাইল ডেস্ক।। 

প্রকাশ : ১৮.০৪.২০২০, সময় :   ৭.০৭ pm

সারাদিন বাড়িতে থাকার ফলে তিনবেলা খাবার বাড়িতেই তৈরি হচ্ছে। এর পাশাপাশি সকাল-বিকাল হালকা নাস্তার বিষয় তো আছেই। এদিকে বাইরে থেকে খাবার আনারও কোনো সুযোগ নেই। তাই বাধ্য হয়ে রান্নাঘরেই কাটছে দিনের অনেকটা সময়। এই গরমে চুলার কাছে থাকতে কার-ই বা ভালোলাগে! তবে রান্নাঘরের কাজ কিছুটা কমিয়ে আনতে পারলে ঝামেলা কিছুটা মিটবে। জেনে নিন কিছু টিপস-

আজকাল প্রায় সবাই মশলা বাটার জন্য মিক্সার-গ্রাইন্ডার ব্যবহার করি। কিন্তু কিছুদিন পরেই রান্নাঘরের এই গ্যাজেটটির ব্লেডগুলো ভোঁতা হয়ে যায় আর মশলাও ঠিকভাবে বাটা হয় না। সেক্ষেত্রে খানিকটা লবণ মিক্সারের জারে নিয়ে একবার গ্যাজেটটি চালিয়ে দিন। দেখবেন আবার নতুনের মতো ধারালো হয়ে যাবে ব্লেড।

রান্নাঘরে অনেকটা সময় নষ্ট হয় রসুনের খোসা ছাড়াতে। এক কাজ করুন, একসঙ্গে যদি অনেকটা রসুনের খোসা ছাড়াতে হয় তাহলে আগে খোসাশুদ্ধ রসুন মাথার দিক থেকে একটু কেটে নিন এবং মাইক্রোওয়েভ সেফ বাটিতে ২০ সেকেন্ড মতো ঘুরিয়ে নিন। দেখবেন চটপট রসুনের খোসা ছেড়ে যাবে।

অনেকেই এখন রান্নাঘরে কাজ তাড়াতাড়ি সারার জন্য নানা রকম ইলেক্ট্রিনিক গ্যাজেট ব্যবহার করেন। ইলেক্ট্রিক কেটলিও সেরকমই একটি গ্যাজেট। তবে ইলেক্ট্রিক কেটলিতে পানি গরম করার পরে পানির একটা আস্তরণ পড়ে যায় যা দেখতে তো খারাপ লাগেই, আর শরীরের পক্ষেও ভালো না। সম পরিমাণে পানি ও ভিনিগার মিশিয়ে কেটলিতে রেখে রেখে দিন সারারাত । পরদিন দেখবেন কেটলি আবার ঝকঝক করছে।

মাছ-মাংস ধোয়ার পর হাতে একটা বিশ্রী গন্ধ হয়। সাবান দিয়ে হাত ধুলেও অনেকসময়ে ওই গন্ধ থেকে যায়। মাছ-মাংস বা পেঁয়াজ-রসুন ধোওয়া বা কাটার পর হাতে একটু টুথপেস্ট লাগিয়ে মিনিট পাঁচেক অপেক্ষা করুন। এরপরে ভালো করে সাবান দিয়ে হাত ধুয়ে নিন।

অনেক সময় লুচি ভাজার সময়ে তা ঠিকভাবে ফোলে না। ভাজার দশ মিনিট আগে বেলে রাখা লুচি ফ্রিজে রেখে দিন। এর পরে ভাজুন, দেখবেন খুব বেশি তেলও লাগবে না, আর লুচি ফুলবেও বেশ ভালো।

মিক্সারে পেয়াজ-রসুন বাটলে, মাজার পরেও অনেক সময় গন্ধ যায় না। এক টুকরো পাতিলেবু আর সামান্য পানি মিক্সারের জারে দিয়ে একবার গ্যাজেটটি চালিয়ে দিন। এরপরে পানি দিয়ে ধুয়ে নিন। দেখবেন কোনো খারাপ গন্ধই আর থাকবে না।

অনেক রান্নায়, বিশেষ করে মাংস বা ডিম রান্না করতে হলে বেশ খানিকক্ষণ পেঁয়াজ ভাজতে হয়। না হলে কাঁচা গন্ধ বের হয়। কিন্তু পেঁয়াজ ভাজতে বেশ সময় লাগে। রান্নাঘরে যদি এই কাজটির জন্য বেশি সময় কাটাতে না চান, তাহলে পেঁয়াজ ভাজার আগে কাটা পেয়াজে সামান্য লবণ মাখিয়ে নিন। এরপরে ভাজুন। দেখবেন পেঁয়াজ তাড়াতাড়ি ভাজাও হয়ে যাবে আর নরমও থাকবে।

রান্নাঘরে যেহেতু পানির কাজ বেশি হয় তাই সিঙ্ক, কল বা স্ল্যাবে পানির দাগ পড়ে যায় যা দেখতে খুব খারাপ লাগে। ভিনিগারের সঙ্গে পরিমাণ মতো বেকিং সোডা মিশিয়ে একটি পেস্ট তৈরি করে নিন এবং যেখানে যেখানে জলের দাগ হয়ে গেছে সেখানে লাগিয়ে রাখুন। একদিন পরে ভেজা কাপড় দিয়ে মুছে নিন। দেখবেন আবার নতুনের মতো ঝকঝকে হয়ে যাবে। খেয়াল রাখবেন যখন পেস্টটি লাগিয়ে রাখবেন, তখন যেন সিঙ্ক বা কলে পানি না পড়ে।

About Chattogram Post

Check Also

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী মৃনাল ভট্টাচার্য’র চির বিদায়

আবছার উদ্দিন অলি প্রকাশ : 08.07.2020, সময় : 2.04 pm জন্ম, মৃত্যু সৃষ্টিকর্তার হাতে। জন্মিলি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদকমণ্ডলীর সভাপতি : নিজাম উদ্দিন মাহমুদ হোসাইন

সম্পাদক ও প্রকাশক : সৈয়দ তারেকুল আনোয়ার

বার্তা ও সম্পাদকীয় কার্যালয় : রুহি কম্পিউটার

আল-ফতেহ শপিং সেন্টার (৪র্থ তলা)

১৮২ আন্দরকিল্লা, চট্টগ্রাম।

মোবাইলঃ 01670438670, 01819976697

ই-মেইলঃ chattogrampost@gmail.com